রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন

কিমের সঙ্গে ‘দুই মিনিটের’ দেখা করতে চান ট্রাম্প

কিমের সঙ্গে ‘দুই মিনিটের’ দেখা করতে চান ট্রাম্প

স্বদেশ ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাতের প্রস্তাব দিয়েছেন। দুই কোরিয়ার মধ্যে অসামরিক অঞ্চলে (ডিএমজেট) চেয়ারম্যান কিমের সঙ্গে হাত মেলানোর ইচ্ছা প্রকাশ করেছেন ট্রাম্প। উত্তর কোরিয়ার কর্তৃপক্ষ তাৎক্ষণিক এ প্রস্তাবকে ‘আশ্চর্যজনক’ হিসেবে আখ্যা দিয়ে জানিয়েছে তারা এখনো নিয়মমাফিক আমন্ত্রণ পায়নি। খবর বিবিসি ও রয়টার্স।

ট্রাম্প শুক্রবার জাপানের ওসাকায় জি-২০ সম্মেলনে ছিলেন। সেখান থেকে গতকাল শনিবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে যান। জি-২০ সম্মেলনেও ট্রাম্প কিমের সঙ্গে সাক্ষাতের কথা বলেন।

এক টুইটে তিনি দক্ষিণ কোরিয়া সফরের সময় তার (কিম) সঙ্গে ‘হ্যান্ডশেক আর হ্যালো’ বলার কথা জানান। এর পর সাংবাদিকদের ট্রাম্প বলেন, যদি তিনি (কিম) সেখানে থাকেন, আমাদের একে অপরের সঙ্গে মিনিট দুয়েক দেখা হলো, তা হলেই হবে।

এ ছাড়া সাংবাদিক সম্মেলনে ট্রাম্প আরও বলেন, আমরা হয়তো চেয়ারম্যান কিমের সঙ্গে দেখা করতে যাচ্ছি… কিম খুবই আন্তরিক। ট্রাম্প আরও বলেন, আমরা এটিকে সম্মেলন বলছি না, এটি শুধুই হ্যান্ডশেক হিসেবে বলছি… আমি খুবই স্বস্তি পাব যদি কিম বেসামরিক এলাকায় আমার সঙ্গে দেখা করেন।

ট্রাম্পের এ প্রস্তাবের প্রায় ৫ ঘণ্টা পর উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তা জানান-বেসামরিক এলাকায় ট্রাম্প-কিমের সাক্ষাৎ হতে পারে অর্থপূর্ণ ও দ্বিপাক্ষিক সম্পর্ককে এগিয়ে নেওয়ার পদক্ষেপ। এবার ট্রাম্প-কিম সাক্ষাৎ হলে এটি হবে তাদের মধ্যে তৃতীয় সাক্ষাৎ। প্রথমবার গত বছর ১২ জুন সিঙ্গাপুরে তারা বৈঠকে বসেছিলেন। সেটি ছিল বেশ আশা জাগানিয়া। এর পর চলতি বছর ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে তারা বৈঠক করেছেন-কিন্তু সেটি ছিল নিষ্ফল। এর পর দু দেশের মধ্যে সম্পর্কের অবনতিও হয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877